Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

হিট স্ট্রোক প্রতিরোধে পাতলাঢিলেঢালা, হালকা রঙের পোশাক পরুন, বাইরে থাকলে ছায়ায় নিয়মিত বিশ্রাম নিন এবং ঘন ঘন তরল পান করুন, ছাতা ব্যবহার করুন। বাচ্চাদের রোদ্রে খেলাধূলা করতে দিবেন না।।                      ডেঙ্গু প্রতিরোধে প্রতি তিন দিনে একদিন জমানো পানি ফেলে দিন  ।। বাড়ির আশপাশ পরিস্কার রাখুন ।। দিনের বেলায়ও মশারী টাঙ্গিয়ে ঘুমান ।।                        রেজিস্টার্ড এমবিবিএস চিকিৎসকের পরামর্শ ব্যাতীত এন্টিবায়োটিক সেবন করবেন না ।।                           জন্মের পর প্রথম ছয় মাস শিশুকে কেবল মাত্র মায়ের বুকের দুধ খাওয়াবেন, এছাড়া আর এক ফোটা পানিও নয় ।।                            বয়স ৪০ এর বেশি হলে নিয়মিত রক্তচাপ মাপুন। উচ্চ রক্তচাপ প্রতিরোধে অতিরিক্ত তেল চর্বি জাতীয় খাবার পরিহার করুন, পাতে কাঁচা লবন খাবেন না, প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন।।                  


শিরোনাম
কক্সবাজার জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত
বিস্তারিত
কক্সবাজার জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা ও ২০২৩-২০২৪ অর্থ বছরের বাৎসরিক পুষ্টি কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
জেলা পর্যায়ে চলমান পুষ্টি কার্যক্রমকে শক্তিশালীকরণ ও জেলা পর্যায়ে বিভিন্ন সরকারী বিভাগের ২০২৩-২০২৪ অর্থ বছরের বহুখাত ভিত্তিক বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে কক্সবাজার জেলা প্রশাসন ও কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে  এবং ইউনিসেফ ও নিউট্রিশন ইন্টারন্যশনাল -এর কারিগরি সহযোগিতায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের শহিদ এটিএম জাফর আলম সিএসপি সন্মেলন কক্ষে আজ কক্সবাজার জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা ও ২০২৩-২০২৪ অর্থ বছরের বাৎসরিক পুষ্টি কর্ম পরিকল্পনা প্রণয়ন বিষয় কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন কক্সবাজার জেলার জেলা প্রশাসক ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি মুহম্মদ শাহীন ইমরান, সভায় জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলার সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা। এছাড়াও সভায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের পরিচালক ডাঃ মোঃ তাহেরুল ইসলাম খান এবং সহকারি পরিচালক ডাঃ নাজিয়া আন্দালিব। 

অন্যান্যদের মধ্যে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য হিসেবে সভায় জেলা স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, কৃষি সম্প্রসারণ বিভাগ, জেলা প্রাণি সম্পদ বিভাগ, জেলা মৎস্য বিভাগ, জেলা সমাজসেবা বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তর, জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর, জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ, জেলা খাদ্য বিভাগ, জেলা শিক্ষা বিভাগ, যুব উন্নয়ন অধিদপ্তর, ইসলামিক ফাউন্ডেশন, এবং কক্সবাজার জেলার সকল উপজেলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ, শিক্ষক প্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি ও সংশ্লিষ্ট উন্নয়ন সহযোগি সংস্থার প্রতিনিধিবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন জেসিন্টার ওকেচ, নিউট্রিশন ম্যানেজার, ইউনিসেফ, এবং ইফতিয়া জেরিন, টেকনিক্যাল ম্যানেজার, নিউট্রিশন ইন্টারন্যাশনাল। সভায় শুরুতে কক্সবাজার জেলার সিভিল সার্জন ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ডাঃ বিপাশ খীসা তার স্বাগত বক্তব্যে কক্সবাজার জেলার পুষ্টি পরিস্থিতির একটি সার্বিক পরিস্থিতি তুলে ধরেন এবং জেলার পুষ্টি পরিস্থিতির উন্নয়নে সরকারের চলমান বিভিন্ন কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করে। এছাড়াও তিনি তার বক্তব্যে, জেলা পুষ্টি সমন্বয় কমিটি ও উপজেলা জেলা পর্যায়ে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটিসমূহের কাজকে আরও শক্তিশালীকরণ, বিভিন্ন সরকারী বিভাগের বার্ষিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের সহযোগিতা প্রদান ও জেলা এবং উপজেলা পর্যায়ে জনগনের পুষ্টি পরিস্থিতির উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য, গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েদের স্বাস্থ্য ও কিশোর-কিশোরীদের পুষ্টি পরিস্থিতির উন্নয়নে স্বাস্থ্য বিভাগের বিভিন্ন উদ্যেগের বিষয় তুলে ধরেন। একই সাথে তিনি তার বক্তব্যে কক্সবাজার জেলা সার্বিক পুষ্টি পরিস্থিতির উন্নয়নে সকল অংশীজনের কাজের মধ্যে সমন্বয়ের উপর গুরুত্ব আরোপ করেন। 

সভার দ্বিতীয় অংশে জেলা পুষ্টি সমন্বয় কমিটিতে অর্ন্তভূক্ত বিভিন্ন সরকারি বিভাগের প্রতিনিধিবৃন্দ তাদের ২০২৩-২০২৪ অর্থ বছরের খসড়া বার্ষিক পুষ্টি কর্ম পরিকল্পনা সকলের সামনে উপস্থাপন করেন পরবর্তীতে সভায় উপস্থিত অংশগ্রহণকারীগণ এ বিষয়ে তাদের মূল্যবান মতামত ও পরামর্শ তুলে ধরেন। এছাড়াও সভায় কক্সবাজার জেলার বিভিন্ন সরকারি বিভাগের কর্মকর্তাবন্দ তাদের বিভাগের বিগত অর্থ বছরের বার্ষিক পুষ্টি কর্ম পরিকল্পনার অগ্রগতির সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন। সভায় কক্সবাজার জেলার জেলা প্রশাসক ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি মুহম্মদ শাহীন ইমরান তার বক্তব্যে বলেন, “সরকার দেশের জনগণ বিশেষ করে নারী, শিশু, কিশোরীদের পুষ্টি পরিস্থিতির উন্নয়নের জন্য ইতোমধ্যে দ্বিতীয় জাতীয় পুষ্টি পরিকল্পনা প্রনয়ন করেছে এবং এর সাথে সরকারের ২২টি মন্ত্রনালয় সরাসরিভাবে জড়িত, পাশাপাশি জেলা ও উপজেলা পার্যায়ে পুষ্টি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে যার মাধ্যমে স্থানীয় পর্যায়ে সমন্বিতভাবে পুষ্টি পরিস্থিতির উন্নতি করা সম্ভব।” জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি তার বক্তব্যে, জেলার সার্বিক পুষ্টির চিত্র উন্নয়নে স্বাস্থ্য বিভাগসহ জেলা পুষ্টি সমন্বয় কমিটিতে অর্ন্তভূক্ত অন্যান্য সকল সরকারি বিভাগ, সিভিল সোসাইটির প্রতিনিধি, জনপ্রতিনিধি, সংবাদিক ও উন্নয়ন সহযোগিদের একযোগে কাজ করার আহব্বান জানান এবং এক্ষেত্রে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি পূনব্যক্ত করেন। 

জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি আগামী ০৭ কর্ম দিবসের মধ্যে জেলা পুষ্টি সমন্বয় কমিটিতে অর্ন্তভূক্ত বিভিন্ন সরকারি বিভাগের প্রতিনিধিবৃন্দকে তাদের ২০২৩-২০২৪ অর্থ বছরের বার্ষিক পুষ্টি কর্ম পরিকল্পনার চূড়ান্ত কপি জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ও কক্সবাজার জেলার সিভিল সার্জন বরাবর জমা প্রদানের জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন এবং উপস্থিত সকলকে  ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।

ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
13/09/2023
আর্কাইভ তারিখ
01/07/2024

যোগাযোগ

ডাক যোগাযোগ

সিভিল সার্জন কার্যালয়, (বাহারছড়া মুক্তিযোদ্ধা মাঠের দক্ষিণ পাশে), কলাতলী সড়ক, সদর পৌরসভা, কক্সবাজার-4700

টেলি যোগাযোগ

টেলিফোন নাম্বার-০২৩৩৪৪৬২৩৭০, ফ্যাক্স নাম্বার - ০২৩৩৪৪৬৩৬৩৮, মোবাইল নাম্বার ০১৭০১২৪৮১৩৫

অনলাইন যোগাযোগ 

ইমেইল এড্রেসঃ coxsbazar@cs.dghs.gov.bd ,   ফেসবুক পেজঃ //web.facebook.com/CivilsurgeonCox

যোগাযোগের ম্যাপ

গুগল ম্যাপ লিঙ্কঃ //maps.app.goo.gl/b3AZpJh6de2sU7266